শরীয়তের বিধানানুসারে যেসকল বিষয় কোরআন ও সুন্নাহর অকাট্য প্রমাণ দ্বারা নির্ধারিত হয়েছে এবং অবশ্যই পালনীয়, তাকে ফরয বলে। ফরয পালন না করলে কবীরা গোনাহ্ এবং অস্বীকার করলে কুফরী হয়।

ফরয দুই প্রকার: ফরযে আইন ও ফরযে কেফায়া।

ফরযে আইন পালন প্রত্যেক মুসলমানের উপর বাধ্যতামূলক। যেমন: নামায, রোযা, হজ্জ, যাকাত ইত্যাদি।

ফরযে কেফায়াও প্রত্যেক মুসলমানের উপর বাধ্যতামূলক কর্তব্য। তবে কোন একজন বা কয়েকজন এই কর্তব্য পালন করলে বাকী সকলেই ফরয পরিত্যাগের গোনাহ হতে রেহাই পায়। কিন্তু কেউই পালন না করলে সকল মুস- লমানই কবীরা গোনাহে গোনাহগার হবে। যথা: জেহাদ, ইসলাম প্রচার; মৃত ব্যক্তির জানাযার নামায, ন্যায়ের আদেশ ও অন্যায়ের নিষেধ ইত্যাদি।

শরীয়তের বিধানানুসারে যেসকল বিষয় কোরআন ও সুন্নাহর অকাট্য প্রমাণ দ্বারা নির্ধারিত হয়েছে এবং অবশ্যই পালনীয়, তাকে ফরয বলে। ফরয পালন না করলে কবীরা গোনাহ্ এবং অস্বীকার করলে কুফরী হয়।

ফরয দুই প্রকার: ফরযে আইন ও ফরযে কেফায়া।

ফরযে আইন পালন প্রত্যেক মুসলমানের উপর বাধ্যতামূলক। যেমন: নামায, রোযা, হজ্জ, যাকাত ইত্যাদি।

ফরযে কেফায়াও প্রত্যেক মুসলমানের উপর বাধ্যতামূলক কর্তব্য। তবে কোন একজন বা কয়েকজন এই কর্তব্য পালন করলে বাকী সকলেই ফরয পরিত্যাগের গোনাহ হতে রেহাই পায়। কিন্তু কেউই পালন না করলে সকল মুস- লমানই কবীরা গোনাহে গোনাহগার হবে। যথা: জেহাদ, ইসলাম প্রচার; মৃত ব্যক্তির জানাযার নামায, ন্যায়ের আদেশ ও অন্যায়ের নিষেধ ইত্যাদি।