যে যিনা সাক্ষীদের সাক্ষ্য দ্বারা প্রমাণিত হয় সে যিনা প্রমাণিত হওয়ার জন্য সাক্ষীর সংখ্যা চার হওয়া আবশ্যক এবং উক্ত সাক্ষীদের সকলকেই স্বাধীন ও মুসলমান হতে হবে। সাক্ষীদের সংখ্যা চারের কম হলে এক্ষেত্রে তাদের সাক্ষ্য গ্রহণযোগ্য হবে না। এবং এ অবস্থায় তাদের সকলের উপর কাযাফের হদ্দ প্রযোজ্য হবে। অনুরূপ বিচারকের সম্মুখে চারজন লোক সাক্ষ্য প্রদান করার জন্য উপস্থিত হওয়ার পর যদি তাদের থেকে একজন অথবা দুইজন অথবা তিনজন কোন ব্যক্তির বিরুদ্ধে যিনার সাক্ষ্য প্রদান করে এবং অপরজন সাক্ষ্য প্রদান হতে বিরত থাকে তবে এক্ষেত্রে সাক্ষ্যদাতাদের উপর কাযাফের হদ্দ (যিনার অপবাদ) আরোপিত হবে। একইভাবে যদি সাক্ষ্যদের তিনজন যিনার ব্যাপারে সাক্ষ্য প্রদান করে এবং চতুর্থজন বলে যে, আমি তাদের উভয়কেই একই লোকের নিচে দেখেছি, তাহলে যে তিনজন যিনার সাক্ষ্য প্রদান করেছে তাদের উপর কাযাফের হদ্দ আরোপিত হবে এবং অভিযুক্ত চতুর্থ সাক্ষীর উপর কিছু আবশ্যক হবে না। তবে চতুর্থ সাক্ষী যদি তার বক্তব্যের শুরুতে বলে যে, আমি সাক্ষ্য দিচ্ছ যে, সে অমুকের সাথে যিনা করেছে এবং তারপর যিনার ব্যাখ্যা এই বক্তব্য পেশ করে তাহলে এক্ষেত্রে তার উপরও কাযাফের হদ্দ আরোপিত হবে।

উল্লেখ্য যে, হানাফী ফকীহগণের মতে যিনার সাক্ষ্য সঠিক হওয়ার জন্য সাক্ষীগণের মজলিস এক হওয়া আবশ্যক। সাক্ষীগণ যদি একই মজলিস হতে সাক্ষা প্রদান না করে ভিন্ন ভিন্ন মজলিস হতে প্রদান করে তাহলে তাদের সাক্ষ্য গ্রহণ করা হবে না এবং এ অবস্থায় তাদের উপর কাযাফের হদ্দ প্রযোজ্য হবে। ইমাম মুহাম্মদ (র) হতে বর্ণিত আছে যে, যদি সাক্ষীগণ সাক্ষ্য প্রদানের স্থলে উপবিষ্ট অবস্থায় থাকে এবং সাক্ষ্য প্রদানের সময় একের পর এক একজন একজন করে দাঁড়িয়ে সাক্ষ্য প্রদান করে, তবে জায়িয হবে এবং এ অবস্থাকে মজলিস হিসেবে গণ্য করা হবে না।

কিন্তু সাক্ষীগণ যদি ঘরের মধ্যে অবস্থান না করে ঘরের বাইরে থাকে এবং সাক্ষ্য প্রদান কালে তাদের থেকে একজন ঘরে এসে সাক্ষ্য প্রদান করে আবার বাইরে চলে যায়, তারপর একে একে অন্যান্য সবাই ঘরে প্রবেশ করে তাদের নিজ নিজ সাক্ষ্য প্রদান করে তাহলে এ অবস্থায় তাদের সাক্ষ্য গ্রহণযোগ্যরূপে বিবেচিত হবে না।

চারজন সাক্ষী কোন পুরুষের বিরুদ্ধে সাক্ষ্য প্রদান করল যে, সে এই মহিলার সাথে যিনা করেছে, পরে উক্ত চারজন সাক্ষ্য দিল যে, সে তার সাথে বসরায় যিনা করেছে, আর অপর দুইজন সাক্ষ্য দিল সে তার সাথে যিনা করেছে কৃফাতে। এ অবস্থায় উক্ত পুরুষ ও মহিলার উপর কোন হদ্দ আরোপিত হবে না এবং সাক্ষীগণের উপরও কোন হদ্দ আসবে না। (আলমগীরী, ২য় খণ্ড)

যদি চারজন সাক্ষী কোন পুরুষের বিরুদ্ধে যিনার ব্যাপারে সাক্ষ্য প্রদান করার পর যার সাথে যিনা করা হয়েছে সেই মহিলা অথবা যিনার স্থান অথবা যিনার সময় নিয়ে তাদের মধ্যে মতবিরোধ হয়, তাহলে তাদের সাক্ষ্য বাতিল হয়ে যাবে। তবে এ জন্য সাক্ষীগণের উপর কোন প্রকার হদ্দ আসবে না। কিন্তু এই মতপর্থক্য যদি যিনাকারী অথবা যিনাকারিণীর কাপড় অথবা এর রং অথবা যার সাথে যিনা করা হয়েছে তার দৈর্ঘতা অথবা ক্ষুদ্রতা কিংবা হৃষ্ট-পুষ্টতা ইত্যাদি অমূখ্য বিষয়ে হয়ে থাকে তবে এর দ্বারা তাদের সাক্ষ্যে কোনরূপ প্রভাব পড়বে না। (আলমগীরী, ২য় খণ্ড)